সঙ্গ দোষে বিড়াল নষ্ট...
The cat is ruined by the company.

যদি এমন কোন লোকের সন্ধান পাওয়া যায়, যার প্রতি গোপনেও বিদ্বেষ পোষণ করার কেউ নেই। তাহলে হয়তো আপনি ঐ লোকটিকে নিয়ে সুন্দর কোন স্বপ্ন দেখছেন, নয়তো লোকটির অস্তিত্ব রয়েছে কেবল কোন কল্পগল্পের রাজ্যে।

পুরানো দুটি ঘর,
ভাংঙ্গছে কড়ে-মড়।
গুড়িয়ে ইতিহাস,
হচ্ছে সবই নাশ।
ছিলো যত স্মৃতি,
টানছে তাদের ইতি।
সুখ দুঃখ যা-তা,
থাকবে না আর সেথা।
চুর্ণ করে হেথা,
তারা গড়বে অট্টালিকা।

≡ ঘর দুটো
≡ ০৮ ডিসেম্বর ২০২০ইং

নিজের পছন্দটাকে, পছন্দের কাজটিকে প্রায়োরিটি দিতে শেখা জরুরী। অন্যের মতামত কিংবা সিদ্ধান্তকে যতক্ষন পর্যন্ত আপনার পছন্দের চেয়ে বেশি গুরুত্ব দিবেন, ততক্ষণ পর্যন্ত আপনি আপনার পছন্দের কাজটি করে পূর্ণ তৃপ্তি লাভ করতে পারবেন না।

ব্রাউনলিও ঠিক এই কথাটিই বলেছেন, শুধুমাত্র কথার ক্ষেত্রটি একটি নির্দিষ্ট বিষয়ের মধ্যে সীমাবদ্ধ রেখে বলেছেন।

Hopefully this phone will never meet an iceberg of its lifetime 😷

Pic Courtesy: Collected from a meme group.

Pencil tip art.

A tribute to the football legend, Diago Maradona.

Artist : Masoom Billah

The fall of one more star. Goodbye Mr. Ali Zaker, you will live through your work.

পুরাতন জিনিস কেনা-বেচা'র গ্রুপে একজন পোস্ট করেছে- "একটা আনইউজড সাল লাগবে"

পোস্ট দেখে আমার কপোট্রন কিছু সময়ের জন্য বিভ্রান্ত হয়ে গিয়েছিলো। আমি ভাবছিলাম অব্যবহৃত সাল (Year/বছর) আবার কিভাবে দেয়! আর সেটার উপযোগিতা_ই বা কী?!!

পরে বুঝলাম উনি আসলে সাল বলতে 'শাল (চাদর)' বুঝাতে চেয়েছেন 🙄

বাঙ্গালী যেভাবে বাইডেনের গুণকীর্তন গেয়ে নিউজ ফিড দূষিত করতে শুরু করেছে, তাতে মনে হচ্ছে বাইডেন‌ একটা একটা করে পোষ্ট পড়ে তাদের ইমিগ্রান্ট এপ্লিকেশন এপ্রুভ করবে 😷

শীত পড়বার আগেই মেঘ চাদরটা শুকিয়ে নিচ্ছেন মহাজন...

Redmi 4 Prime
01 Nov 2020

"Test Drive" আমার প্রথম কম্পিউটার গেইম। সম্ভবত ১৯৯৬ সালের দিকে খেলেতাম এই রেসিং/ড্রইভিং গেইমটি। পুলিশে ধরলে জরিমানা খাওয়া, গিয়ার আপ না করে স্পিড তোলায় ইঞ্জিন ক্রাশ করা, রং সাইড দিয়ে ওভারপাস করতে গিয়ে সামনের গাড়ীর সাথে এক্সিডেন্ট করা, মাঝে মাঝে স্পিড কন্ট্রোল করতে না পেরে গাড়ি নিয়ে রাস্তা থেকে খাদে পড়ে যাওয়া, সময় সময় গাড়িতে গ্যাস নেয়া --সব মিলিয়ে তখন অসাধারণ একটা গেম ছিলো এটা আমার জন্যে।

অন্য যে কোন সময়ের তুলনায় এই বছরটি অন্যরকম। করোনা পরিস্থিতির সাথে যুক্ত হয়েছে বন্যা পরিস্থিতি। আর্থিক স্বচ্ছল অনেক মানুষই এবছরটাতে কিছুটা টানাপোড়েন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন। অস্বচ্ছলদের অবস্থা নতুন করে কিছুই বলার নেই। যে যে যার যার অবস্থান থেকেই প্রতিনিয়ত কিছু না কিছু কুরবানী করে যাচ্ছেন।

হিজরী হিসেব অনুযায়ী সন্ধ্যা থেকেই ঈদ-এর সময় শুরু হয়ে গেছে। তারপরও আজকের সন্ধ্যার তুনলায় কালকের দিনটিকেই আমরা ঈদ হিসেবে বেশি মূল্যায়ন করে থাকি। কালকের দিনকে সামনে রেখে আল্লাহ‍্‍ তা'আলার মহান হুকুম পরিপূরনের লক্ষ্যে সামর্থ অনুযায়ী কাল অনেকেই পশু কুরবানী করব। রাব্বে করীম এর কাছে প্রার্থনা থাকবে, তিনি যেন আমাদের সকলকে সহি নিয়তের কুরবানী করার তৈফিক প্রদাণ করে, আর এই কুরবানী গুলোকে কবুল করে নেন। পাশাপাশি আল্লাহ‍্‍ তা'আলা এবছর যাদেরকে পশু কুরবানী করার তৈফিক দেননি, তাদেরকেও আগামী বছর কুরবানী করার তৌফিক প্রদান করেন।

আমার জন্যেও এই বছরটি অন্য যে কোন বছর থেকে সম্পূর্ণ আলাদা। বিগত বছর গুলিতে পরিবারের সকল সদস্যদের সাথে আমার দাদী ও নানীকে সাথে নিয়ে একসাথে, এক ছাদের নিচে বসবাস করে ঈদ পালন করে এসেছি। কুরবানী করে এসে এক টেবিলে বসে একত্রে সকলে খেতে বসতাম। সন্ধ্যার পর সকলে মিলে আইসক্রিম খেতাম। এটা একটা অন্য রকম পরিতৃপ্তিদায়ক আনন্দ ছিলো আমাদের সকলের জন্যে। অথচ মাত্র ৩ মাসের ব্যবধানে তাদের দুজনকেই হারালাম। আল্লা‍হ‍্‍ তা'আলা তাদের জান্নাত বাসী করেন। উনারা উভয়েই যেমন আদর-যত্ন দিয়ে, যেমন মমতা দিয়ে আমাদের কোলে পিঠে করে বড় করেছেন, আল্লাহ‍্‍ তা'আলা তাদের সেই মায়া আর সেই আদরের বিনিময়ে নিশ্চই উত্তম প্রতিদান দান করবেন।

গেল বছর থেকে এই বছর পর্যন্ত পরিচিত-অপরিচিত অনেকেই তাদের আত্নীয়-স্বজন'কে অনাকাঙ্খিত বিদায় জানিয়েছেন। করোনা পরিস্থিতিতে পতিত হয়েও অনেকে দুনিয়া হতে বিদায় নিয়েছেন। আল্লাহ‍্‍ তা'আলা এদের সকলের গুনাহ ক্ষমা করে দিয়ে সকলকেই জান্নত নসীব করেন। অনেকেই গুরুতর অসুস্থ অবস্থায় দিন যাপন করছেন, কেউ কেউ হয়তো একদমই শয্যাসায়ী। আল্লাহ‍্‍ তা'আলা এদের সকলেরই অসুস্থতা দূর করে নেক হায়াতের জিন্দেগী দান করেন।

পাশাপাশি আল্লাহ‍্‍ তা'আলা আমাদের সকলকেই অন্য কারও মুখাপেক্ষী হওয়া থেকে বিরত করে একমাত্র আল্লাহ‍্‍ তা'আলার প্রতি মুখাপেক্ষী হওয়ার তৈফিক ও নসীব করেন। সকল ফেতনা-ফ্যাসাদ দূর করে, এই কঠিন সময়কে দুরীভূত করে দিক।

তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম।
সকল কষ্ট ছাপিয়ে ঈদের আনন্দ মানুষের ঘরে ঘরে তাদের অন্তর পর্যন্ত পৌছে যাক।
সবাইকে ঈদের শুভেচ্ছা।
ঈদ মোবারক।

Now you can use Brave's Together web app for video calling or group calling without registration, account or time limit. It's only require the Brave browser is installed on your PC, laptop or smartphone.

- Launch the Brave browser and go to together.brave.com

- Then press 'Start Video Call' on PC/Laptop or 'Go' button on smartphone.

That's all, now you need to copy the address on your browser's address bar and send it to whoever you want to chat with.

If you want, you can set a password to prevent unauthorized access to the group call link. Also you can use E2EE(End-to-End Encryption) key for extra security.

Note: To use on a smartphone, you need to turn on the "Desktop site" mode for your browser.

Show more
Qoto Mastodon

QOTO: Question Others to Teach Ourselves. A STEM-oriented instance.

An inclusive free speech instance.
All cultures and opinions welcome.
Explicit hate speech and harassment strictly forbidden.
We federate with all servers: we don't block any servers.