Follow

অন্য যে কোন সময়ের তুলনায় এই বছরটি অন্যরকম। করোনা পরিস্থিতির সাথে যুক্ত হয়েছে বন্যা পরিস্থিতি। আর্থিক স্বচ্ছল অনেক মানুষই এবছরটাতে কিছুটা টানাপোড়েন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন। অস্বচ্ছলদের অবস্থা নতুন করে কিছুই বলার নেই। যে যে যার যার অবস্থান থেকেই প্রতিনিয়ত কিছু না কিছু কুরবানী করে যাচ্ছেন।

হিজরী হিসেব অনুযায়ী সন্ধ্যা থেকেই ঈদ-এর সময় শুরু হয়ে গেছে। তারপরও আজকের সন্ধ্যার তুনলায় কালকের দিনটিকেই আমরা ঈদ হিসেবে বেশি মূল্যায়ন করে থাকি। কালকের দিনকে সামনে রেখে আল্লাহ‍্‍ তা'আলার মহান হুকুম পরিপূরনের লক্ষ্যে সামর্থ অনুযায়ী কাল অনেকেই পশু কুরবানী করব। রাব্বে করীম এর কাছে প্রার্থনা থাকবে, তিনি যেন আমাদের সকলকে সহি নিয়তের কুরবানী করার তৈফিক প্রদাণ করে, আর এই কুরবানী গুলোকে কবুল করে নেন। পাশাপাশি আল্লাহ‍্‍ তা'আলা এবছর যাদেরকে পশু কুরবানী করার তৈফিক দেননি, তাদেরকেও আগামী বছর কুরবানী করার তৌফিক প্রদান করেন।

আমার জন্যেও এই বছরটি অন্য যে কোন বছর থেকে সম্পূর্ণ আলাদা। বিগত বছর গুলিতে পরিবারের সকল সদস্যদের সাথে আমার দাদী ও নানীকে সাথে নিয়ে একসাথে, এক ছাদের নিচে বসবাস করে ঈদ পালন করে এসেছি। কুরবানী করে এসে এক টেবিলে বসে একত্রে সকলে খেতে বসতাম। সন্ধ্যার পর সকলে মিলে আইসক্রিম খেতাম। এটা একটা অন্য রকম পরিতৃপ্তিদায়ক আনন্দ ছিলো আমাদের সকলের জন্যে। অথচ মাত্র ৩ মাসের ব্যবধানে তাদের দুজনকেই হারালাম। আল্লা‍হ‍্‍ তা'আলা তাদের জান্নাত বাসী করেন। উনারা উভয়েই যেমন আদর-যত্ন দিয়ে, যেমন মমতা দিয়ে আমাদের কোলে পিঠে করে বড় করেছেন, আল্লাহ‍্‍ তা'আলা তাদের সেই মায়া আর সেই আদরের বিনিময়ে নিশ্চই উত্তম প্রতিদান দান করবেন।

গেল বছর থেকে এই বছর পর্যন্ত পরিচিত-অপরিচিত অনেকেই তাদের আত্নীয়-স্বজন'কে অনাকাঙ্খিত বিদায় জানিয়েছেন। করোনা পরিস্থিতিতে পতিত হয়েও অনেকে দুনিয়া হতে বিদায় নিয়েছেন। আল্লাহ‍্‍ তা'আলা এদের সকলের গুনাহ ক্ষমা করে দিয়ে সকলকেই জান্নত নসীব করেন। অনেকেই গুরুতর অসুস্থ অবস্থায় দিন যাপন করছেন, কেউ কেউ হয়তো একদমই শয্যাসায়ী। আল্লাহ‍্‍ তা'আলা এদের সকলেরই অসুস্থতা দূর করে নেক হায়াতের জিন্দেগী দান করেন।

পাশাপাশি আল্লাহ‍্‍ তা'আলা আমাদের সকলকেই অন্য কারও মুখাপেক্ষী হওয়া থেকে বিরত করে একমাত্র আল্লাহ‍্‍ তা'আলার প্রতি মুখাপেক্ষী হওয়ার তৈফিক ও নসীব করেন। সকল ফেতনা-ফ্যাসাদ দূর করে, এই কঠিন সময়কে দুরীভূত করে দিক।

তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম।
সকল কষ্ট ছাপিয়ে ঈদের আনন্দ মানুষের ঘরে ঘরে তাদের অন্তর পর্যন্ত পৌছে যাক।
সবাইকে ঈদের শুভেচ্ছা।
ঈদ মোবারক।

Sign in to participate in the conversation
Qoto Mastodon

QOTO: Question Others to Teach Ourselves. A STEM-oriented instance.

No hate, No censorship. Be kind, be respectful

We federate with all servers: we don't block any servers.